7 December 2022

NEWSCOPE

"Open to all, but Influenced by None"

বসন্ত উৎসব ২০২২

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, টিএমসি নেতা কল্যাণ ব্যানার্জী, বিজেপি নেতা দিলীপ ঘোষ

চন্দ্রিমা চক্রবর্তী: গত ২ বছর ধরে করোনা মহামারির জন্য প্রায় সমস্ত উৎসবে ছিলো বিধিনিষেধের কড়াকড়ি। সেই বিধিনিষেধের আওতা থেকে বাদ ছিলো না বসন্ত উৎসবও। বাজারে বসন্ত উৎসবের সামগ্রী কেনাকাটা প্রায় ফিকে হয়ে গেছিল। চলতি বছরে করোনা সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে আসায়, পরিস্থিতি স্বাভবিক হওয়ায় শিথিল হয়েছে বিধিনিষেধ। তাই রাজ্যবাসী মেতেছেন দোল উৎসবে।

কলকাতা থেকে শিলিগুড়ি, মায়াপুর থেকে শান্তিনিকেতন, শ্রীরামপুর থেকে মথুরা, জয়পুর থেকে বাঁকুড়া; প্রায় সব জায়গাতেই পালিত হচ্ছে বসন্ত উৎসব। উত্তর কলকাতার বিখ্যাত প্রাচীনদের সঙ্গে নবিনদের মেল-বন্ধন, সঙ্গে নাচ গান, হইহুল্লোড়ের পাশাপাশি রং ও আবির খেলা এক আলাদা মাত্র যোগ করেছে। জম্মু কাশ্মীরের বিএসএফ যারা সারাবছর আমাদের নিশ্চিন্তে রেখে নিজেরা বিপদের মুখোমুখি হন, তাঁরাও মেতে উঠেছেন দোল উৎসবে।

বিশ্বভারতীতে গত দুবছর আগে শেষ উদযাপন হয়েছিল বসন্ত উৎসব। কিন্তু এবছর বিশ্বভারতীর পড়ুয়াদের উদ্যগে পালিত হচ্ছে বসন্ত উৎসব। উপাসনা গ্রহ থেকে আশ্রম চত্বর পর্যন্ত চলে প্রভাতফেরী। তার সঙ্গে গান, গান ও আবির খেলা। হাওড়া ঘুসুরির শ্রীশ্যাম মন্দিরেও উদযাপিত হচ্ছে বসন্ত উৎসব। পাশাপাশি, গত দুবছর বন্ধ থাকার পর এবছর রং খেলায় মেতে উঠেছেন হাওড়াবাসি। বসন্ত উৎসব উপলক্ষ্যে দিনভর আয়োজন খুব হয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠানের। রাজনীতিবিদরাও আজ মহা সমারোহে বসন্ত উৎসব পালন করছেন। 

মাননীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, টিএমসি নেতা কল্যাণ ব্যানার্জী প্রত্যেকেই জানিয়েছেন দোল পূর্ণিমা ও হোলির শুভেচ্ছা। বিজেপি নেতা দিলীপ ঘোষ মেদিনীপুরে রং খেলায় মেতে উঠেছেন এবং ট্যুইটের মাধ্যমে দোল পূর্নিমার শুভেচ্ছা জানিয়ে বলেছেন, “শুভ দোলযাত্রা, বসন্ত থাক সারাবছর।”

>
%d bloggers like this: