7 December 2022

NEWSCOPE

"Open to all, but Influenced by None"

ছাত্র-ছাত্রীদের জন্য সরকারি ক্রেডিট কার্ডের প্রকল্প চালু মুখ্যমন্ত্রীর

Newscope Desk- বুধবার থেকেই ছাত্র-ছাত্রীদের জন্য সরকারি ক্রেডিট কার্ড প্রকল্প চালু হচ্ছে বলে জানালেন মুখ্যমন্ত্রী। ৩০ জুন থেকেই চালু হবে এই প্রকল্প।

বৃহস্পতিবার একটি সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, স্টুডেন্টস ক্রেডিট কার্ড প্রকল্প মন্ত্রিসভায় অনুমোদন পেয়ে গিয়েছে। রাজ্যে বিধানসভা ভোটের প্রচারেই ছাত্র ছাত্রীদের উচ্চশিক্ষার জন্য সরকারি ক্রেডিট কার্ডের ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

বৃহস্পতিবার নবান্নে সাংবাদিক বৈঠক থেকে তিনি জানান, ‘‘ক্লাস টেন থেকেই ছাত্র-ছাত্রীরা স্টুডেন্ট ক্রেডিট কার্ডের সুবিধা নিতে পারবেন। ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। তার জন্য কোনও গ্যারেন্টার লাগবে না। সরকার গ্যারেন্টার হবে।’’

এই টাকায় স্নাতক, স্নাতকোত্তর, পেশাভিত্তিক পাঠ্য, ডিপ্লোমা, ডক্টরাল এবং পোস্ট ডক্টরাল স্তরে গবেষণার খরচ চালানো যাবে বলে জানিয়েছেন তিনি। দেশে তো বটেই বিদেশের প্রতিষ্ঠানেও এই ক্রেডিট কার্ডের সাহায্যে পড়াশোনা করা যাবে। তবে যাঁরা ১০ বছর বা তার বেশি সময় পশ্চিমবঙ্গে রয়েছেন তাঁরাই ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

মুখ্যমন্ত্রী আরও জানিয়েছেন, ৪০ বছর বয়স পর্যন্ত এই কার্ডের সুবিধা পাওয়া যাবে। চাকরি পাওয়ার পর এক বছর সময় পাওয়া যাবে ঋণশোধ শুরু করার জন্য। ১৫ বছরের মধ্যে শোধ করতে হবে ঋণ।

>
%d bloggers like this: